একবিংশ শতাব্দীর শিক্ষার্থীদের জন্য শিক্ষার পুনর্বিবেচনা – প্রয়োজন

ওয়ার্ল্ড প্রোটোকল ম্যাগাজিন এডিটোরিয়াল বোর্ড হিসাবে, আমরা এই প্ল্যাটফর্মকে ব্যবসা এবং প্রোটোকলের অসংখ্য ক্ষেত্রের সকল বিশেষজ্ঞদের জন্য উন্মুক্ত রাখতে অত্যন্ত গর্ববোধ করি। ড: মুখাজ্জী, তিনি শিশু-কেন্দ্রিক এবং কার্যকলাপমুখী শিক্ষার উন্নয়নে তার জীবন উৎসর্গ করেছেন। ড: মুখাজ্জী বিশ্বাস করেন যে অর্থপূর্ণ শিক্ষার উদ্দেশ্য হল আজীবন শিক্ষার্থী, সৃজনশীল চিন্তাবিদ এবং দায়িত্বশীল বৈশ্বিক নাগরিক যারা আত্মবিশ্বাসীভাবে একটি অনিশ্চিত এবং ক্রমাগত উন্মোচিত ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় সজ্জিত।

 

একটি পরিবর্তনশীল এবং ক্রমাগত উদ্ভাসিত অস্থিতিশীল, অনিশ্চিত, জটিল এবং অস্পষ্ট বিশ্বের চাহিদা এবং চাহিদা অনুসারে শিক্ষাকে পুনরায় কল্পনা করা এবং নতুনভাবে সংজ্ঞায়িত করার একটি বিশেষ জরুরী এবং চাপা প্রয়োজন রয়েছে। উদীয়মান বৈশ্বিক জটিলতা মোকাবেলা এবং চ্যালেঞ্জ করার জন্য, আমাদের যান্ত্রিকভাবে প্রশিক্ষিত মনের প্রয়োজন নেই যা সত্যের সাথে বোঝা। এবং মনের চিত্রগুলি যা পরিকল্পিতভাবে একইরকম চিন্তা করার জন্য প্রণীত হয় যা কেবলমাত্র উৎপাদনশীলতার শিল্প কারখানার মডেলের বাই-প্রোডাক্ট, বরং আমাদের এমন মন দরকার যা ভিন্ন চিন্তাভাবনা এবং বাক্সের বাইরে চিন্তাভাবনা করতে সক্ষম। এইরকম মনকে লালন করার জন্য, আমাদের অবশ্যই তরুণ শিক্ষার্থীদের আরও বেশি সময় দিতে হবে যা তারা তাদের কৌতূহল অনুসরণে কার্যকরভাবে কাজে লাগাতে পারে, সৃষ্টি করতে পারে। অন্বেষণ, ভাগ, এবং তাদের উপন্যাস এবং অন্যান্য ধারণা সঙ্গে পরীক্ষা, ব্যর্থতা এবং ভুলকে কলঙ্কিত করে এবং বুঝতে পারে যে এগুলি উভয়ই শিক্ষার অপরিহার্য উপাদান। আমাদের সৃজনশীল মনকে কেবল সমস্যাগুলির উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে না বরং বিদ্যমান সমাধানগুলির অন্তর্নিহিত সমস্যাগুলিও সন্ধান করতে হবে। একটি সম্পূর্ণ মন সেটা ব্যর্থতা এবং ভুলকে কলঙ্কিত করে এবং বুঝতে পারে যে এগুলি উভয়ই শিক্ষার অপরিহার্য উপাদান। আমাদের সৃজনশীল মনকে কেবল সমস্যাগুলির উদ্ভাবনী সমাধান খুঁজতে হবে না বরং অন্তর্নিতি সমস্যা গুলির সন্ধান করতে হবে।

পুনর্বিবেচনা করার জন্য একটি সম্পূর্ণ ভিত্তিক পরিবর্তন প্রয়োজন যা মূলত বর্তমান প্রজন্মের তরুণদের শিক্ষার চাহিদা এবং চাহিদা অনুসারে উপযুক্ত হবে। শিক্ষাবিদ হিসাবে আমাদের প্রাথমিক দায়িত্ব হল তরুণ শিক্ষার্থীদের নিজেদেরকে আরো সংস্করণে বিকশিত করতে সাহায্য করা, আত্মবিশ্বাসী, সক্ষম, গতিশীল এবং সত্যিকারের যারা ক্রমাগত উদীয়মান, বৈশ্বিক জটিলতা মোকাবেলায় সামগ্রিকভাবে সজ্জিত। আজকের তরুণদের মধ্যে প্রতিভা, সামর্থ্য এবং সম্ভাবনার কোন অভাব নেই। তাদের অবশ্যই মনে রাখতে হবে যে তার জীবনের লক্ষ্য কি অর্থাৎ তারা  কতটুকু জানে বা কি বিষয় জানে সে বিষয়ে লক্ষ থাকা টাই আবশ্যিক। যদি আমরা দায়িত্বশীল প্রাপ্তবয়স্ক হিসেবে বাবা মা এবং শিক্ষাবিদ হিসেবে আমাদের সন্তান তরুণ শিক্ষার্থীদের জিজ্ঞাসা করি যে, তারা কোন সমস্যা / সমস্যাটি সমাধান করতে চায় যা তাদের আশেপাশের মানুষের জীবন  প্ৰকৃতির মধ্যে পার্থক্য সৃষ্টি করবে এবং  তারা ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে চায় কিনা এই ধরনের ক্লিচড প্রশ্ন না করে বিভিন্ন জীবনমুখী  প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে। এই প্রশ্নের উত্তর অবশ্যই তাদের জীবনের উদ্দেশ্য  নির্ণয় করতে সাহায্য করবে। তারা যা করবে তার জন্য একটি বৃহত্তর উদ্দেশ্য তৈরির আকাঙ্ক্ষা করবে , তাদের উদ্দেশ্য  নিয়ে দাঁড়াবে অবশেষে মানুষকে তাদের দৃষ্টিভঙ্গির দিকে টানতে একটি শক্তিশালী চুম্বক হিসেবে কাজ করবে। তাদের উদ্দেশ্যই শেষ পর্যন্ত তাদের গন্তব্য নির্ধারণ করবে। আমাদের অবশ্যই আমাদের তরুণ শিক্ষার্থীদের সেই অপরিহার্য সহায়তা প্রদান করতে হবে যা তাদেরকে তাদের আবেগ অনুসরণ করতে, নিজেদের উপর বিশ্বাস রাখতে এবং বড় স্বপ্ন দেখার জন্য অবিরত করতে সঙ্গম করবে।

আমি   বিশ্বাস করি যে, একজন সত্যিকারের নেতা সেই যিনি পথ জানেন, পথ দেখান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে পথ চলেন। রোসালিন কার্টারের কথায়, একজন নেতা মানুষকে যেখানে নিয়ে যেতে চান সেখানে নিয়ে যান কিন্তু একজন মহান নেতা মানুষকে সেখানে নিয়ে যান যেখানে তারা যেতে চায় না কিন্তু হওয়া উচিত। শিক্ষায় নেতৃত্বের আসল ভূমিকা কখনই কমান্ড এবং কন্ট্রোল হওয়া উচিত নয়, বরং এটি জলবায়ু নিয়ন্ত্রণের মধ্যে একটি হওয়া উচিত, যা আমাদের তরুণ দের অসীম সম্ভাবনা এবং অপার সম্ভাবনার উপযুক্ত জলবায়ু তৈরি করে। শিক্ষার্থীরা তাদের সর্বোচ্চ সত্য এবং সেরা সংস্করণে বিকশিত হতে থাকবে।।

Related Posts